সিনহা হত্যাকাণ্ড বিচ্ছিন্ন ঘটনা, সেনাপ্রধান

সিনহা হত্যাকাণ্ড বিচ্ছিন্ন ঘটনা, সেনাপ্রধান

সাবেক মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান নিহতের ঘটনাকে বিচ্ছিন্ন বলে মন্তব্য করেছেন সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদ। গত ৩১ জুলাই রাতে কক্সবাজারের মেরিন ড্রাইভ এলাকায় পুলিশের গুলিতে মারা যান ৩৬ বছর বয়সী সাবেক ওই সেনা কর্মকর্তা। বাংলাদেশ সেনাবাহিনী ও পুলিশের মধ্যে সুসম্পর্ক আগের মতো অটুট থাকবে বলেও জানান সেনাপ্রধান।

আজ বুধবার দুপুরে কক্সবাজারে এক সংবাদসম্মেলনে তিনি এসব কথা বলেন। এর আগে তিনি সিনহা রাশেদ যেখানে নিহত হন, সেই ঘটনাস্থল করেন। এ সময় তার সঙ্গে ছিলেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ।

জেনারেল আজিজ আহমেদ আরো বলেন, অবসরপ্রাপ্ত মেজর সিনহা রাশেদের হত্যাকাণ্ড একটি বিচ্ছিন্ন ঘটনা। এর জন্য কোনো প্রতিষ্ঠান দায়ী নয়। দেশের স্বাধীনতার পর থেকেই সেনাবাহিনী ও পুলিশের মধ্যে সুসম্পর্ক বজায় রয়েছে। ভবিষ্যতেও সেটা বজায় থাকবে।

 

সেনাপ্রধান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য যৌথ তদন্ত কমিটি গঠন করে দিয়েছেন। ওই কমিটি সঠিকভাবে কাজ করবে। বাংলাদেশ সেনাবাহিনী এক্ষেত্রে সব রকমের সহযোগিতা করবে। একই সঙ্গে পুলিশও তাদের পক্ষ থেকে সহযোগিতা করবে।

এ সময় আইজিপি বেনজীর আহমেদ সাবেক সেনা কর্মকর্তা সিনহা রাশেদের নিহতের ঘটনা নিয়ে বিভ্রান্তকর তথ্য না ছাড়ানোর আহ্বান জানান।

এর আগে বুধবার দুপুরে সেনাপ্রধান ও পুলিশপ্রধান হেলিকপ্টারে করে টেকনাফে পৌঁছান। সেখানে পৌঁছে তারা প্রত্যক্ষদর্শীদের বক্তব্য শোনেন এবং ঘটনাস্থল পরিদর্শন করেন।

গত ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সিনহা রাশেদ। পুলিশের পক্ষ থেকে ওই সময় বলা হয়, রাশেদ সিনহা তার পরিচয় দিয়ে ‘তল্লাশিতে বাধা দেন’। এর পর তিনি ‘পিস্তল বের করলে’ দায়িত্বরত পুলিশ তাকে গুলি করে। ঘটনাস্থল থেকে অস্ত্র ও মাদক উদ্ধারের কথাও জানায় পুলিশ। এ নিয়ে পুলিশের পক্ষ থেকেও মামলা করা হয়েছে।

সিনহা ২০১৮ সালে সৈয়দপুর সেনানিবাসে থাকা অবস্থায় স্বেচ্ছায় অবসরে যান। ৫১ বিএমএ লং কোর্সে অংশ নিয়ে সেনাবাহিনীতে কমিশন পেয়েছিলেন তিনি। অবসরে যাওয়ার পর থেকে সিনহা ভ্রমণ বিষয়ক একটি ডকুমেন্টারি বানানোর কাজ করছিলেন। ‘লেটস গো’ নামে ওই ডকুমেন্টারির কাজেই গত এক মাস ধরে কক্সবাজারের হিমছড়ি এলাকায় ছিলেন। আরো তিন সঙ্গীসহ তারা উঠেছিলেন নীলিমা রিসোর্টে।

এদিকে, গতকাল মঙ্গলবার সিনহা রাশেদের মা নাসিমা আক্তারকে ফোন করে কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় প্রধানমন্ত্রী তাকে সমবেদনা ও সান্ত্বনা দেন। সেইসঙ্গে ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার এবং আর্থিক সহায়তারও আশ্বাস দেন প্রধানমন্ত্রী।

ওই ঘটনায় ইতোমধ্যে ২১ পুলিশ সদস্যকে প্রত্যাহার করা হয়েছে। সেইসঙ্গে ঘটনা তদন্তে উচ্চ পর্যায়ের কমিটিও গঠন করা হয়েছে।

Buy,Sale,Rent Property in Dhaka Bangladesh at ghorbareewala

Visit Ghorbaree Wala

Buy,Sale,Rent Property in Dhaka Bangladesh at ghorbareewala

Visit Ghorbaree Wala