জনপ্রিয় হয়ে উঠেছে জৈব বালাই দমন পদ্ধতি

আমন কিংবা বোরো ধান ক্ষেতে পাখি বসার জায়গা করে ক্ষতিকারক পোকা দমন হল পাচিং পদ্ধতি। কীটনাশকের পরিবর্তে জৈববালাইনাশক এ পদ্ধতি নীলফামারীর কিশোরগঞ্জে জনপ্রিয় হয়ে উঠেছে। পোকামাকড় দমনে মাত্রাহীন পরিমানে কীটনাশক ব্যবহারে জীব-বৈচিত্র,পরিবেশ,পশু-পাখি ও মানুষের উপর বিরুপ প্রভাব ফেলেছে। তখন এ উপজেলার কৃষকরা কীটনাশকের ক্ষতিকর প্রভাব থেকে বোরো ধান রক্ষা করতে পরিবেশবান্ধব পাচিং পদ্ধতি ব্যবহারে ঝুঁকে পড়েছে। যা কীটনাশকের ব্যবহার কমতে সাহায্য করছে। ফলে এদিকে কৃষক আর্থিকভাবে লাভবান হচ্ছে। অপরদিকে ক্ষতিকর কীটনাশক থেকে জীব-বৈচিত্র পরিবেশ রক্ষা পাচ্ছে।

সরেজমিনে গতকাল রবিবার উপজেলার ৯টি ইউনিয়নের বিভিন্ন বøকে দেখা যায়, কৃর্ষি অফিসের পরামর্শে কৃষকরা বোরো ফসলের জমিতে নির্দিষ্ঠ দূরত্বে শাখা-প্রশাখা সংযুক্ত গাছের মরা ডাল, বাঁশের কঞ্চি, আগালী, ত্রিকোণাকৃতির বাঁশের বাতা পুঁতে পাখি বসার জায়গা করেছেন। এর উপর নানা ধরণের পাখি বসে দৃষ্টি সীমার মধ্যে ক্ষতিকর পোকা ধরে খাচ্ছে। এভাবেই কীটনাশক ছাড়াই সহজেই দমন হচ্ছে পোকা। ধান উৎপাদন খরচও কমে আসছে। এছাড়াও অতি দ্রæত এণ্টিবায়েটিক ড্রাগ হিসেবে কাজ করা প্রাচীন এ পদ্ধতি ব্যবহারে বিষমুক্ত ও নিরাপদ ফসল ঘরে তুলবেন এমন আশা কৃষকের।

চাঁদখানা ইউপি’র সরঞ্জাবাড়ি গ্রামে রানা সরকার চলতি বছর ৮বিঘা জমিতে বোরো ধান রোপণ করেছেন। তিনি বলেন, ক্ষেতে মাজরা পোকা, পামড়ি পোকা, পাতা মোড়ানো পোকা ও ঘাষ ফড়িংসহ কীটনাশক প্রয়োগ করলে অনেক সময় তা মরে না। ফসল উৎপাদন খরচ বেড়ে যায়। পাচিং পদ্ধতির ফলে পাখি ডালে বসে ধান ক্ষেতের পোকা খেয়ে ফেলছে। এতে পোকা দমনে খরচ নেই। ফলে ধান উৎপাদন খরচ কমছে। বিনা খরচে অধিক লাভজনক পরিবেশবান্ধব একটি পদ্ধতি। রণচন্ডি ইউপি’র ডাঙ্গাপাড়া গ্রামের কৃষক ফারুক হোসেন একই কথা জানান।

উপজেলা কৃর্ষি অফিসার হাবিবুর রহমান জানান, চলতি বছর ১১হাজার ১শ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। মাঠ পর্যায়ে কৃষকদের অযাচিত কীটনাশকের খরচ কমাতে পাচিং পদ্ধতি ব্যবহারে উৎসাহী করা হচ্ছে। এতে কৃষকরা আগ্রহী হয়ে ধানের জমিতে গাছের মরা ডাল, বাঁশের কঞ্চি, আগালি,পুঁতি দিয়ে তার উপর পাখি বসার জায়গা করায় পোকার মথ, ডিম,বাচ্চা খেয়ে ফেলছে। ফলে ধান উৎপাদনে খরচ কমছে পাশাপাশি পরিবেশ দূষণ রোধসহ স্প্রেকারীরাও মানবদেহের নানা রোগব্যধি থেকে রক্ষা পাচ্ছে।

Buy,Sale,Rent Property in Dhaka Bangladesh at ghorbareewala

Visit Ghorbaree Wala

Buy,Sale,Rent Property in Dhaka Bangladesh at ghorbareewala

Visit Ghorbaree Wala