সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০১:১১ অপরাহ্ন
শিরোনামঃ
প্রধান শিক্ষকের মৃত্যু নিয়ে রহস্য: সাপের কামড় নাকি পরিকল্পিত হত্যা? পঞ্চগড়ের নৌকাডুবিতে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন আয়ারল্যান্ডকে হারিয়ে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন বাংলাদেশ মাস্তান পার্টি এসে চলচ্চিত্রের বারোটা বাজিয়ে দিয়ে গেছে: বাপ্পারাজ মধ্যনগরে সারা দেশের ন্যয়ায় বিশ্ব নদী দিবস উদযাপন করেছে উপজেলা কতৃক আলোচনা সভা ও শোভাযাত্র র্যলী কেন্দুয়ায় কৃষকলীগের ত্রি বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মধ্যনগরে শারদীয় দূর্গা পূজার প্রস্ত্ততিমূলক ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে অস্কারজয়ী অভিনেত্রী লুইস ফ্লেচার আর নেই রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘ তাৎপর্যপূর্ণ পদক্ষেপ নেয়নি ১০০০ জনকে চাকরি দেবে দারাজ

মদিনায় স্বর্ণের খনির সন্ধান

রিপোর্টারঃ
  • প্রকাশিতঃ সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২

মধ্যপ্রাচ্যের তেল ও খনিজ সম্পদ সমৃদ্ধ দেশ সৌদি আরবের পবিত্র মদিনায় নতুন স্বর্ণের খনির সন্ধান মিলেছে। স্বর্ণের পাশাপাশি এ খনি তামা সমৃদ্ধও।

মিডল ইস্ট মনিটরের প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) বৃহস্পতিবার জানিয়েছে, সৌদি ভূতাত্ত্বিক জরিপ (এসজিএস), জরিপ ও খনিজ অনুসন্ধান কেন্দ্র জানিয়েছে, স্বর্ণের মজুত মদিনা অঞ্চলের আল-রাহা সীমানার মধ্যে।

একই সঙ্গে এসজিএস জানিয়েছে, একই অঞ্চলের আল-মাদিক এলাকায় ৪টি সাইটে তামার আকরিকের সন্ধানও পাওয়া গেছে।

নতুন সন্ধান পাওয়া এই সোনা ও আকরিকের মজুত স্থানীয় ও আন্তর্জাতিক বিনিয়োগ আকৃষ্ট করবে বলে আশা করছে দেশটির কর্তৃপক্ষ। এই বিনিয়োগের পরিমাণ ৫৩ কোটি ডলার ছাড়াতে পারে, ফলে প্রায় ৪ হাজার কর্মসংস্থান সৃষ্টি হবে।

জুলাই মাসে সৌদি শিল্প ও খনিজ সম্পদ মন্ত্রী খালিদ আল-মুদাইফা বলেছিলেন, দেশটিতে গত বছর খনি শিল্পে বিদেশি বিনিয়োগ হয়েছে ৮ বিলিয়ন ডলারের।

২০২২ সালের শুরুতে সৌদি কর্তৃপক্ষ বলেছিল, চলতি দশকের শেষ নাগাদ খনি খাতে ১৭০ বিলিয়ন ডলার বিনিয়োগ আকৃষ্ট করতে চাইছে।

সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ভিশন ২০৩০-এর আলোকে অর্থনীতিতে জ্বালানি তেল নির্ভরতা কমাতে খনি শিল্প বড় ভূমিকা রাখবে বলে আশা করছে সৌদি আরব।

পোস্ট শেয়ার করুনঃ

এই জাতীয় আরোও সংবাদ...
Theme From POS Digital
themesba-lates1749691102